সহজলভ্য ও পুষ্টি সমৃদ্ধ শীতকালীন ফলের কি কি পুষ্টি গুণ আছে? কেন খাবেন? জেনে নিন। নদীর স্রোতের মত শেষ হয়ে যাচ্ছে আরেকটি বছর। আমাদের দেশে বছরের শেষে শুরু হয় শীতকাল। শরীরকে সুস্থ রাখতে আমাদের নিয়মিত মৌসুমি ফল খাওয়া উচিৎ। এই শীতে বাজারে পাওয়া যাচ্ছে নানান ধরণের ফল। জেনে নিন শীতকালীন কোন ফলে কি পুষ্টি গুণ আছে

যে ফলের নাম শুনলেই জিভে জল চলে আসে তার নাম জলপাই । কাঁচা অবস্থায় লবণ দিয়ে অথবা আঁচার বানিয়ে খাওয়ার জন্য এর জুড়ি নেই। স্বাদে টক টক এই ফলটি খেতে যেমন মজা তেমনি এর উপকারিতারও অভাবনীয়।

জলপাই এর উপকারিতা

১। জলপাই অলিক অ্যাসিড নামক এক ধরনের মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে যা বিভিন্ন ধরনের হৃদরোগ প্রতিরোধে সাহায্য করে।

২। এতে উপস্থিত ফেনোলিক উপাদান ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

৩। রক্তচাপ কমিয়ে আনতে সাহায্য করে। ফলে কার্ডিওভাসকুলারের সমস্যা এবং দুশ্চিন্তা কমে যায়।

৪। জলপাইয়ের মধ্যে থাকা হাইড্রক্সিটাইরোসল এবং ওলিরোপিন নামক উপাদান ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে। ফলে হাড়ের ক্ষয় রোধ হয়।

৫। হাইড্রক্সিটাইরোসল নামক এক ধরনের ফেনোলিক উপাদান অ্যান্টিকোয়াগুলেন্ট হিসেবে কাজ করে যা রক্ত পাতলা করে। ফলে সহজে রক্ত জমাট বাঁধা বা ব্লাড ক্লট সৃষ্টি হয় না এবং রক্তের স্বাভাবিক প্রবাহ নিশ্চিত হয়।

৬। খাদ্য আঁশ থাকায় জলপাই পরিপাকতন্ত্রের কার্যকারিতা স্বাভাবিক রাখতে সহায়তা করে।

৭। এতে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান (যেমন- অ্যান্টোসায়ানিন) পাওয়া যায় যা বিভিন্ন ধরনের ক্যান্সার (যেমন- ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ইত্যাদি) প্রতিরোধে সক্ষম।

৮। শরীরের জ্বালা-পোড়া প্রশমনে সাহায্য করে। ফলে যে সকল রোগীর আর্থ্রাইটিস আছে তারা জলপাই খেলে উপকার পাবেন।

৯। রক্ত চলাচল স্বাভাবিক রাখতে সাহায্য করে।

১০। বিভিন্ন ধরনের অ্যালার্জিক প্রতিক্রিয়া ও৷ ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।

১১।জলপাই ভিটামিন ‘সি’ সমৃদ্ধ,আরো রয়েছে ভিটামিন ‘এ’ এবং ভিটামিন ‘ই’।

আপনি ইচ্ছে করলে মিষ্টি অথবা ঝাল আচার বানিয়ে সারা বছরের জন্য সংরক্ষণ করতে পারেন। এছাড়া ডিপ ফ্রিজে বরফ করে সংরক্ষণ করতে পারেন পরবর্তীতে খাওয়ার জন্য।

সতর্কতা

জলপাইয়ের পার্শ্বপ্রতিক্রিয়া সম্বন্ধে সচারচর শোনা যায় না। তবে জলপাই গাছের পরাগরেণু ঋতুকালীন অ্যালার্জির সৃষ্টি করতে পারে।

গর্ভাবস্থায় জলপাই এর তেল ব্যবহার না করাই উত্তম।

শীতকালীন ফল কেন খাবেন?শীতকালীন সকল প্রকারের আরও ফলের উপকারিতা সম্পর্কে জানতে সাথে পরবর্তী পোস্ট পেতে নিজে সমাধান হোমিও হল এর পেজের সাথে একটিভ থাকুন। এবং অন্যদের জানার জন্য পোস্টটি শেয়ারকরুন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *