প্রশ্ন ও উত্তর

আমাদের দেশের মানুষের যৌনতা এবং এ সম্পর্কিত অঙ্গ নিয়ে জ্ঞান অনেক কম। আজকে এ বিষয়ে অর্থাৎ লিঙ্গ নিয়ে কিছু লিখব।আমাদের দেশের ১৫ – ২৫ বছরের ছেলে দের মাঝে মাঝে বলতে শোনা যায় আমার লিঙ্গ ৪ ইঞ্চি , আমার লিঙ্গ বাঁকা , আমার লিঙ্গ মোটা , লিঙ্গের সঠিক মাপ কত, লিঙ্গ কিভাবে বড় করা যায় ইত্যাদি সমস্যা।

যাই হোক কাজের কথায় আসি। আসলে স্বাভাবিক ভাবে লিঙ্গের সাইজ হচ্ছে ৫.১-৫.৯ ইঞ্চি ধরা হয়।কিন্তু আমাদের উপমহাদেশের মানুষের দেহের আকৃতি একটু ছোট হওয়াতে স্বাভাবিক লিঙ্গের সাইজ টাকে একটু ছোট ধরা হয়ে থাকে।আর এ সাইজ টা হল ৪.৫-৫.২। http://en.wikipedia.org/wiki/Human_penis_size এখান থেকে সাইজ দেখে নিতে পারেন।

তবে লিঙ্গ ৩ ইঞ্চি এর ছোট হলে সেটাকে সমস্যা বলে ধরা হয়। লিঙ্গ ৩ ইঞ্চি এর বড় হলে এবং অন্য সব কিছু ঠিক থাকলে স্বাভাবিক যৌন জীবন উপভোগ করা সম্ভব। আর যৌন জীবন টাকে আনন্দ ঘন করার জন্য বড় লিঙ্গের চেয়ে মোটা লিঙ্গ অনেক টা গুরুত্ব পূর্ণ। কারন লিঙ্গ যোনির চার পাশে ঘর্ষণ এর ফলে যৌন আবেগ তৈরি হয় আর বড় লিঙ্গ অনেক সময় সহপাঠির জরায়ুতে আঘাত করে এতে সে বাথা পায় যা যৌন সুখ লাভে সমস্যা করে।

আবার অনেকে তাদের লিঙ্গ বাঁকা নিয়ে সমস্যায় থাকেন।কিন্তু এটা আসলে কোন সমস্যা না। যৌন জীবনে এর কোন প্রভাব পরে না । আর সব চেয়ে বড় বিষয় বেশির ভাগ মানুষের লিঙ্গ কম বেশি কোন না কোন দিকে বাঁকা। তবে সমস্যা হচ্ছে এটা যদি কোন আঘাত এর কারনে হয় তা হলে ডঃ এর পরামর্শ নেওয়া ভাল।

আবার অনেকে মনে করেন লিঙ্গ মনে হয় কোন মাধ্যমে বড় করা যায়। বিভিন্ন কম্পানি বিভিন্ন ধরনের পণের বিজ্ঞাপন দিয়ে থাকে আসলে এগুলো কোন কাজের না। তবে কিছু ব্যাম আছে যে গুলো করলে একটু বাড়ে সেটা নিয়ে পরে একটা বিস্তারিত পোস্ট করবো। যাই হোক আমাদের মধ্যে এই বিষয় গুলো নিয়ে জ্ঞান এর অভাব থাকায় আমরা সব সময় চিন্তা করি এবং রাস্তার পাশের হকার দের সব কথা আমাদের মনের মধ্যে ভয় বসিয়ে দেয়। এর পর আমরা যখন তার কাছ থেকে কোন কিছু কিনে খাই তখন থেকেই আমাদের সমস্যা সমাধান না হয়ে শুরু হয়। সুতরাং এই বিষয় গুলো থেকে সব সময় সাবধান থাকতে হবে।
সবার সুস্থতা কামনা করে এখানে শেষ করছি ।

হোমিওপ্যাথি প্রশ্ন ও উত্তর

প্রশ্ন : কম্পিউটারে হোমিওপ্যাথি চিকিৎসা সম্পর্কে আপনার মতামত জানতে চাই।
ডা: মোঃ ইমতিয়াজ আদনান
উত্তর : একজন বিজ্ঞ চিকিৎসক তার জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে রোগীর চিকিৎসা করবেন। হোমিওপ্যাথিতে রোগীর রোগ লক্ষণের মধ্যে বৈশিষ্ট্যজ্ঞাপক লক্ষণ বিবেচনা করে ওষুধ নির্বাচন করতে হয়। তাই ছকে বাঁধা কোনো সফটওয়ার কিংবা কম্পিউটারের মাধ্যমে সঠিক চিকিৎসা সম্ভব নয়। যোগ্য ও দক্ষ চিকিৎসক কখনো এমনটি করতে পারেন না। তাই কম্পিউটারে চিকিৎসার নামে বিভ্রান্ত হওয়ার কোনো সুযোগ নেই।

প্রশ্ন: হোমিওপ্যাথি কি ঔষধ না পানি?

উত্তর :সহজ কথায় উত্তর একটিই হোমিওপ্যাথি ঔষধও না, পানিও না, হোমিওপ্যাথি একটি শক্তি।

প্রশ্ন: হোমিওপ্যাথি কি কাজ করে?
উত্তর: একখান—– সাত ঘাটের পানি খেয়ে যে রোগীটি হোমিওপ্যাথির দ্বারস্থ হয়ে, রোগ মুক্তি লাভ করেছে, তাকে জিজ্ঞেস করেন অথবা তার নিকটস্থ লোককে জিজ্ঞেস করেন।

প্রশ্ন: হোমিওপ্যাথি কিভাবে কাজ করে?
উত্তর:একখান— আপনাকে যে কমপক্ষে 10 টি বিষয় সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জ্ঞানার্জন করতে হবে! তা নাহলে যে হোমিও জগতে আপনি চোখ থাকিতে অন্ধ! দশটি বিষয় হল—–
1) প্রকৃতির প্রতিদান (nature of law)
2) নিউটনের গতিসূত্র
3) আইনস্টাইনের এনার্জির সূত্র
4) ডাইলেশন বা তরলীকরণ সূত্র
5) অ্যাভোগেড্রোর সূত্র
6) Hormesis( মাইক্রো ডোজের ক্রিয়া)
7) cell (কোষ)
8) hormone এবং DNA
9) Electro-magnetic
10) DR.Vel vants memory of water theory.

আসুন এবার একটু আলোচনা করা যাক। প্রথমেই বলেছি প্রকৃতির প্রতিদান সম্পর্কে আমার আপনার পূর্ণাঙ্গ ধারণা থাকতে হবে। প্রকৃতির প্রতিদান সমান এবং ঠিক বিপরীতমুখী।
দ্বিতীয়তঃ বলেছি আইনস্টাইনের সূত্র অর্থাৎ শক্তি সমান= ওই বস্তুর ভর এবং আলোর গতির বর্গের গুনফলের সমান।
তৃতীয় বলেছি ডাইলশন বা তরলীকরণ:- ডাইলোশন বলতে কোন দ্রবণে দ্রাবকের পরিমাণ বাড়ানো অথবা দ্রব্যের পরিমাণ কমানো বুঝায়। সচরাচর দ্রাবকের পরিমাণ বাড়িয়ে তরলীকরণ করা হয়। কিন্তু হোমিওপ্যাথিতে তরলীকরণ বলতে ঔষধ এর শক্তিকৃত অবস্থা অর্থাৎ POTENTIZATION বোঝানো হয়। অর্থাৎ ঔষধ এর মূল উপাদানের পরিমাণ কমিয়ে তার অন্তর্নিহিত শক্তির পরিমাণ বাড়ানো হয়। হোমিওপ্যাথির মতে ডাইলেশন বেশি হলে শক্তি বেশি হয়। হোমিওপ্যাথিতে এতটাই ডায়ালেশন করা হয় যে, অদ্যাবধি পদার্থ এবং রসায়ন বিজ্ঞানের আবিষ্কৃত সব সূত্র নিয়ম অনুযায়ী দ্রবণে ঔষধের মূল উপাদান থাকে না। অর্থাৎ কোন ঔষধি গুনাগুন থাকেনা। তাহলে আপনার মনে আবারও প্রশ্ন কি থাকে? শুরুতেই বলেছি এনার্জি বা শক্তি থাকে। যখন একটা দ্রবণে ডাইলেশন হয় 24X বা 12C এর উপর যাওয়া হয় তখন মূল উপাদানের একটি কার্যকরী অনুও ওই দ্রবণে খুঁজে পাওয়া যায় না। কারণ এভোগ্রেডো সূত্রমতে 1 মোল পরিমাণে যতটি অনু থাকে তা 23X বা 11C তম ডাইলুশনে তাত্ত্বিকভাবে শূন্য হয়ে যায়। তাই অনেক সমালোচক হোমিওপ্যাথিক ঔষধকে প্লাসিবো ইফেক্ট মনে করেন। অ্যাসপিরিন মেট্রোনিডাজল কিভাবে কাজ করে ফার্মাকোলজিস্ট তা পুরোপুরি ব্যাখ্যা দিতে পারে নাই। তাই বলে কি এগুলোর ব্যবহার বন্ধ আছে? এই ওষুধগুলো যে কাজ করে তা আমরাই প্রমাণ! পদার্থের অতি ক্ষুদ্র অংশের ক্ষমতা বিজ্ঞানীদের নিকট অনেক আগেই স্বীকৃত। যদিও এর সঠিক ব্যাখ্যা এখনও বিজ্ঞানীরা দিতে পারেননি। যেমন Hormesis (মাইক্রো ডোজের ক্রিয়া): পদার্থের মাইক্রো ডোজের ক্রিয়া নিয়ে মিশিগান বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

প্রশ্ন : আপনি হোমিওপ্যাথিতে বিশেষজ্ঞ চিকিৎসক ধারণার প্রচার করছেন। এটা কি হোমিওপ্যাথিসম্মত?
ডা: মোঃ ইমতিয়াজ আদনান
উত্তর : বিজ্ঞান ও প্রযুক্তির যুগে উচ্চতর শিক্ষা এবং গবেষণা ছাড়া হোমিওপ্যাথির উন্নয়ন সম্ভব নয়। তাই স্নাতক ডিগ্রি অর্জনের পর উচ্চতর শিক্ষার মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসক সৃষ্টি হলেই হোমিওপ্যাথির প্রকৃত উন্নয়ন সম্ভব হবে।
প্রশ্ন : অনেক চিকিৎসক অর্গানন মানেন না অথচ বলেন কাসিক্যাল চিকিৎসা করেন। এ ব্যাপারে আপনার মতামত কী?
ডা: সামছুল হক।
উত্তর : চিকিৎসা বিজ্ঞানের প্রকৃত শিক্ষা এবং অর্গানন মেনে চলার মাধ্যমেই প্রকৃত কাসিক্যাল চিকিৎসা করা সম্ভব।
প্রশ্ন : কেউ যদি অ্যালোপ্যাথিক ডিগ্রি নিয়ে হোমিওপ্যাথিতে ডিপ্লোমা করেন তাহলে কি তিনি ভালো হোমিওপ্যাথি চিকিৎসক হতে পারেন?
ডা: সৌমিত্র ঘোষ, খুলনা।
উত্তর : চিকিৎসা বিজ্ঞানের যথাযথ শিক্ষা নিয়ে কেউ যদি হোমিওপ্যাথিতে উচ্চতর ডিগ্রি অর্জন করেন এবং বিজ্ঞানী হ্যানিমানের নির্দেশনা হুবহু অনুসরণ করেন তবেই তিনি ভালো ডাক্তার হতে পারবেন। অ্যালোপ্যাথি ডিগ্রি থাকলেই কেউ ভালো হোমিওপ্যাথি ডাক্তার হবেন এমনটি ভাবার কোনো কারণ নেই।
প্রশ্ন : আমার শিশুর বয়স তিন মাস। মাথায় এক ধরনের আস্তরণ পড়ে। হোমিওপ্যাথিক ওষুধ চাই।
সালমা ইসলাম, ঢাকা।
উত্তর : ছোট্ট শিশুদের মাথার এ ধরনের আস্তরণকে ক্রেডল ক্যাপ বলে। সাবান দিয়ে মাথা ধুয়ে দিনে একবার বা দুইবার অলিভ অয়েল লাগান। সাথে হোমিওপ্যাথি ওষুধ পালসেটিলা-৩০ শক্তি মা সেবন করবেন দিনে একবার, তিন দিন পর্যন্ত।
প্রশ্ন : আমার স্ত্রীর পরপর তিনবার গর্ভপাত হয়েছে। এখন সে কি গর্ভধারণ করতে পারবে?
আমিন হাওলাদার, বরিশাল।
উত্তর : গর্ভপাতের কারণ চিহ্নিত করে চিকিৎসা দিলে আপনার স্ত্রী আবার গর্ভধারণ করতে পারবেন। একজন বিজ্ঞ হোমিওপ্যাথি চিকিৎসক আপনাকে সহযোগিতা করতে পারবেন।
প্রশ্ন : আমার বীর্যে শুক্রাণুর পরিমাণ প্রয়োজনের চেয়ে কম। আমার বিয়ে পাঁচ বছর। হোমিওপ্যাথিতে আমার চিকিৎসা সম্ভব কি?
সাইদুর রহমান, যশোর।
উত্তর : জি, ভাই, হোমিওপ্যাথি চিকিৎসায় আপনি ভালো ফল পেতে পারেন।
প্রশ্ন : হোমিওপ্যাথি ওষুধ নির্বাচনে রেপার্টরির ভূমিকা কী?
ডা: আরিফ হাসান, যশোর।
উত্তর : রেপার্টরি হচ্ছে লক্ষণের অভিধান। তাই অভিধান হিসেবেই এর ব্যবহার করতে হবে। গাণিতিক যোগফল দ্বারা লক্ষণ সামগ্রিকতা বিবেচনা করা ঠিক নয়। রোগীর বিশেষ বৈশিষ্টসূচক লক্ষণ দ্বারা ওষুধ নির্বাচন করতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকের জ্ঞান ও দক্ষতার বিকল্প নেই।

উত্তরদাতা : ডাঃ মোঃ ইমতিয়াজ আদনান
প্রশ্ন পাঠাতে এসএমএস করুন : ০১৭৩৮-৫০৮৮০০