চাপমুক্ত মন পুরুষের সুস্থ যৌন জীবনের প্রতিশ্রতি

“পুরুষের যৌন দুর্বলতা” প্রসঙ্গে আমাদের ইংরেজি ব্লগের একটা আর্টিকেলে আমেরিকার একজন যৌন বিশেষজ্ঞ কমেন্ট এর মাধ্যমে পুরুষের যৌন দুর্বলতা এবং দ্রুত বীর্যপাতের সমস্যা সমাধানে চাপ মুক্ত থাকার পক্ষে যুক্তি দেখিয়েছিলেন। যদি আপনার অন্য কোনো রোগ-ব্যাধি এ সমস্যার পেছনে না থেকে থাকে তাহলে চাপ মুক্ত থাকাটা এক্ষেত্রে ভালো ভুমিকা রাখে। বর্তমান ব্যস্ত সময়ে প্রতিনিয়তই মানুষকে বিভিন্ন পরিস্থিতির মোকাবেলা করতে হয়। এতে মানুষের শরীর ও মনে পড়ে বাড়তি চাপ। তাই আসুন কিভাবে প্রত্যাহিক জীবনে চাপমুক্ত থাকবেন এই বিষয়ে অবগত হই।
হোন ইতিবাচক :-
সমস্যা ও ভুলের প্রতি নজর কমান। সমস্যা বেশি বড় মনে করলে ও কৃত ভুলগুলো বেশি বেশি নজরে আনলে মানসিক চাপ বেশি বাড়ে। সুতরাং, ইতিবাচক হোন, এগিয়ে যান ভবিষ্যত লক্ষ্য সামনে রেখে।
বর্তমানকে গুরুত্ব দিন :-
চাপমুক্ত জীবনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো বর্তমান সময়কে বেশি গুরুত্ব দেওয়া। অতীতে কি হয়েছে কিংবা ভবিষ্যতে কি হবে তা চিন্তা না করে চলমান সময়কে উপভোগ করুন, অভ্যস্ত হোন চাপমুক্ত জীবন-যাপনে।
দৃষ্টি সরিয়ে নিন :-
অনেক সময় কোনো একটা ইস্যুতে শরীর ও মন ভীষণ চাপের মধ্যে থাকে। এ ধরনের পরিস্থিতিতে সাময়িকভাবে ওই বিষয়টি থেকে দৃষ্টি অন্য দিকে সরিয়ে নিন। দেখবেন মানসিক চাপ অনেকটাই কমে গেছে। পরবর্তীতে ওই সমস্যাটাও সমাধান করতে পারছেন।
হাল ছাড়বেন না :-
জীবনে এমন কিছু মুহূর্ত আসে যখন মনে হয় সব কিছুই বিরুদ্ধে যাচ্ছে। তখন অনেকেই দিশেহারা হয়ে হাল ছেড়ে দেন। সফল ও ব্যর্থ লোকদের মধ্যে পার্থক্য এখানেই। সফলরা এরকম সময়ে হাল ছাড়েন না। অন্যদিকে ব্যর্থরা হাল ছেড়ে দিয়ে সবকিছু হারিয়ে ফেলেন। তাই হাল ধরে রাখুন, সফল হোন।
ঘুমান ও ব্যায়াম করুন :-
ঘুম ও ব্যায়াম সব প্রকার মানসিক চাপ থেকে মুক্তির মহাষৌধ। তাই পর্যাপ্ত পরিমাণে ঘুমান। নিয়মিত ব্যায়াম করুন। দেখবেন চাপ আপনার মন থেকে লেজ গুটিয়ে পালিয়েছে।
ভালো সময় কাটান :-
যখনই মানসিক চাপ অনুভব করবেন তড়িৎগতিতে সিদ্ধান্ত নিন ভালো কোনো জায়গায় বেড়াতে যাওয়ার। আর হ্যাঁ, সঙ্গে অবশ্যই প্রিয় কোনো মানুষকে নিতে ভুলবেন না। কাছের মানুষের উপস্থিতি সুন্দর মুহূর্তগুলোর আনন্দ অনেকগুণ বাড়িয়ে দেয়।
সতর্ক ও প্রস্তুত থাকুন :-
নিয়মিত পড়াশোনা, অনুধাবন ও সচেতনতার মাধ্যমে নিজেকে প্রস্তুত রাখুন। যখন কোনো বিষয়ে প্রচণ্ড মানসিক চাপ অনুভব করবেন তখন অত্যন্ত সতর্কতার সঙ্গে আপন জ্ঞানের ভুবনে ডুব মারুন। চাপ কীভাবে দূর হবে টেরই পাবেন না।

Comments

চাপমুক্ত মন পুরুষের সুস্থ যৌন জীবনের প্রতিশ্রতি — 1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *