আপনার রক্তে HBsAg+Positive হলে তা Negative করুন

রক্তে HBsAg+Positive এর বিষয়টা আমাদের দেশের বিদেশগামীরা ভালো ভাবে উপলগ্ধি করে থাকেন। অনেকে হয়ত জানেনই না যে, তারা এটি বয়ে বেড়াচ্ছেন। ফলশ্রতিতে যা হবার তাই হয়। তবে যখন ডাক্তারের কাছে যান তখন রোগীরা বলেন রক্ত জন্ডিস, লিভার জন্ডিস বা ম্যাইট্যা জন্ডিস। রোগী নিজে সুস্থ- তাই তার কোনো অভিযোগও নাই, বিদেশে যাবেন চাকরির খোঁজে, মেডিক্যাল টেস্টের পর জানলেন আনফিট, কারণ রক্তে HBsAg পজেটিভ কিন্তু বিলিরুবিন স্বাভাবিক।
বৈজ্ঞানিকভাবে HBsAg পজেটিভ মানে সব শেষ নয়। এটা রক্ত দিয়ে সংক্রামিত জন্ডিসের এক দুষ্ট জীবাণু হেপাটাইটিস বি-এর বহিরাবরণ বা তার খোসা মাত্র। সম্পূর্ণ জীবাণু বা ভাইরাস নয়। এটা ভাইরাসের নিষ্ক্রিয় অংশ। রক্তে এর অস্তিত্ব পাওয়া গেলে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাকরির জন্য অযোগ্য হতে হবে এবং উন্নত বিশ্বের যে কোনো দেশ ভ্রমণের জন্য বা চাকরির জন্য রক্তে HBsAg পজেটিভ থাকা কোনো অযোগ্যতা নয়। এটা থাকা মানে অসুস্থতাও নয়।
তার সঙ্গে দেখতে হয় এই ভাইরাসের প্রাণ HBV DNA বা HBeAg রক্তে বহমান কিনা? এবং তা ছয় মাসের বেশি সময় ধরে পজেটিভ কিনা? ভাইরাসটা লিভারে সংক্রামিত হয়ে লিভারের ক্ষতি করে লিভার এনজায়েম ALT(SGPT) বাড়িয়ে দেয়েছে কিনা? যদি রোগীর রক্তে HBV DNA বা HBeAg ছয় মাসের বেশি সময় পরেও বিদ্যমান থাকে, রক্তে ALT (SGPT) দুই বা আড়াই গুণেরও বেশি থাকে তখন মানুষটি রোগী বলে বিবেচিত হবেন। আর তখনই চিকিৎসা নেয়ার কথা আসবে। কিন্তু ALT (SGPT) পরিমাণ যদি স্বাভাবিক থাকে, HBV DNA ও HBeAg নেগেটিভ থাকে তবে কিস্তু তিনি রোগী নন, HBsAg বহনকারী সুস্থ Carrier, তার চিকিৎসা অনাবশ্যক, তিনি এই রোগ প্রতিরোধের ক্ষমতাহীন এবং এর প্রতিষেধকও নিতে পারেন না।
তাই যে কোনো সময় তার এই ভাইরাসটা সক্রিয় হয়ে যেতে পারে বা তিনি নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হয়ে যেতে পারেন। তার দরকার তিন থেকে ছয় মাস অন্তর অন্তর চেকআপ করে নিশ্চিত হওয়া যে তিনি আগের মতো সুস্থ Carrier অবস্থায় আছেন, নাকি ভাইরাসটি সক্রিয় হয়ে তার লিভার আক্রমণ করে তাকে রোগী বানিয়ে ফেলছে। নিকটাত্মীয়রা অবশ্যই স্ত্রী Hepatitis Virus B প্রতিষেধক টীকা নেবেন। এই টীকা কার্যকর, যারা এখনও এই টীকা নেননি তারা Hepatitis Virus B থেকে বাঁচতে চাইলে আজই এর সম্পূর্ণ টীকা নিন।

 

হোমিওপ্যাথিক চিকিৎসা :-
আমরা বার বার বলে থাকি, প্রায় অনেক ক্ষেত্রেই হোমিও রিমেডিসমূহ মন্ত্রের মত ক্রিয়া প্রকাশ করে থাকে। তার একটি হলো লিভার ফাংসন। আপনার রক্তে যদি HBsAg+Positive ধরা পরে তাহলে কাল বিলম্ব না করে ভালো একজন হোমিওপ্যাথের সাথে পরামর্শ করুন, দেখবেন চিকিৎসার কয়েক মাসের মধ্যেই আপনার HBsAg+Positive টা Nagative হয়ে যাবে ইনশাল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *